জীবননগরে করোনা আতঙ্ক, পরীক্ষাগারে পাঠানো হয়েছে দুজনের নমুনা

০৮ এপ্রিল ২০২০ ১১:৫৮:৪৪
জীবননগরে করোনা আতঙ্ক, পরীক্ষাগারে পাঠানো হয়েছে দুজনের নমুনা

এম এইচ সুজন: বর্তমান একটি বৈশ্বিক মহামারীর নাম করোনাভাইরাস। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর সবচেয়ে ভয়াবহ মহামারী এটি। যাতে এখন পর্যন্ত প্রাণ গেছে ৮২ হাজার ন'শো ৯২ জন এবং আক্রান্ত ১৪ লাখ ৪১ হাজার ১২৮জন। বাংলাদেশেও আক্রান্ত ও মৃতের সংখ্যা হুড়হুড়িয়ে বাড়ছে। বিশেষজ্ঞরা বলছেন শেষ ১০০ বছর আগে এমন মহামারী দেখেছে বিশ্ব। যার নাম ছিল স্পানীশ ফ্লু। ধারনা করা হয় ঐ ফ্লুতে ৫-১০ কোটি মানুষের প্রাণ গিয়েছিল। তবে করোনা ভাইরাসে ঠিক কত জনের প্রাণ যেতে পারে তা এখন পর্যন্ত ধারনার বাইরে।

তবে করোনাভাইরাস মোকাবিলায় সব ধরনের প্রস্তুতি বাংলাদেশের আছে বলে আগেই জানিয়েছেন বাংলাদেশ সরকার। এরই মধ্যে দেশে চলছে করোনাভাইরাস নিয়ে গুজবের ছড়াছড়ি। চুয়াডাঙ্গা জেলার জীবননগর উপজেলায় ২ জনের করোনাভাইরাস হয়েছে বলে লোকমুখে ছড়িয়ে যায়। মুহুর্তেই তা উপজেলার জনসাধারণের মাঝে আতঙ্ক সৃষ্টি করে।

খোজ নিয়ে জানা যায়, জীবননগর উপজেলার লক্ষ্মীপুরের বয়স্ক এক নারী (৫৫) ও মুক্তারপুরের এক যুবকের মধ্যে করোনা উপসর্গ দেখা দেয়। দুসপ্তাহ পূর্বে ওই নারী রাজশাহী থেকে বাড়ি ফেরেন এরপর তিনি জ্বও, সর্দি ও কাশিতে আক্রান্ত হন। আতঙ্কিত ওই নারীর প্রতিবেশীরা বিষটি প্রশাসনের কাছে জানায়। খবর পেয়ে জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টিম তার নাক থেকে স্যাম্পল সংগ্রহ করে ঢাকায় প্রেরণ করেন।

আজ বুধবার তার রিপোর্ট পাওয়ার কথা আছে। এছাড়াও মুক্তারপুরের এক যুবক (২৫) নারায়নগঞ্জের একটি আড়তে কাজ করতেন। করোনার কারনে আড়ত ছুটি দেওয়ার কারনে তিনি গ্রামে আসেন। গ্রামে আসার পর গলা ব্যাথা, জ্বর, সর্দি ও কাশি দেখা দেয়। এ দেখে এলাকাবাসী আতঙ্কিত হয়ে প্রশাসনকে খবর দেয়। প্রশাসন খবর পেয়ে তাকে নিতে আসলে গ্রেফতার ভয়ে যুবক পালিয়ে যান। পরে তিনি নিজেই পুলিশের কাছে যেয়ে তার পরিক্ষা করার জন্য অনুরোধ করে। পরে জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের মেডিকেল টিম তার স্যাম্পল সংগ্রহ করে ঢাকায় পরিক্ষার জন্য পাঠান। জীবননগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের প্রাথমিক চিকিৎসার পর ধারনা করা হয় তার শরিরে করোনা উপসর্গ নেই।

উল্লেখ্য, তিনি বাড়ি ফিরে আসার পর তার পরিবার ও এলাকাবাসী তার সাথে অমানবিক আচরণ করে। জীবননগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মী ডা. জুলিয়েট পারভিন বলেন, দুজনের শরির থেকে স্যাম্পল সংগ্রহ করে পরিক্ষার জন্য পরীক্ষাগারে পাঠানো হয়েছে। এসময় তিনি তাদের প্রতি সদাচরণ করার আহবান জানান।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন