২০৪০ সালে সমুদ্রে প্লাস্টিকের পরিমাণ তিনগুণ হবে

২৪ জুলাই ২০২০ ০৫:৫১:৫৪
২০৪০ সালে সমুদ্রে প্লাস্টিকের পরিমাণ তিনগুণ হবে

আন্তর্জাতিক ডেস্ক: সরকার ও কোম্পানিগুলো যদি উল্লেখযোগ্য হারে প্লাস্টিক উৎপাদন হ্রাস করতে যথাযথ পদক্ষেপ নিতে না পারে তাহলে আগামী বিশ বছরের মধ্যে সমুদ্রে ভাসমান প্লাস্টিকের পরিমাণ ও সাম্রুদ্রিক প্রাণী হত্যার পরিমাণ তিনগুণ বেড়ে যাবে বলে বৃহস্পতিবার প্রকাশিত নতুন এক গবেষণায় জানা গেছে। খবর বার্তা সংস্থা রয়টার্স।

ইন্টারন্যাশনাল সলিড ওয়েস্ট অ্যাসোসিয়েশনের দেওয়া তথ্য অনুযায়ী, করোনাভাইরাস মহামারিকালে একবার ব্যবহার করে ফেলে দেওয়া হয় এমন প্লাস্টিকের ব্যবহার বৃদ্ধি পেয়েছে। এশিয়ার সমুদ্র সৈকতগুলোতে ফেস মাস্ক ও গ্লাভস ভেসে থাকতে দেখা যাচ্ছে। এছাড়া পণ্যে ব্যবহৃত প্লাস্টিকের স্তুপ বেড়েছে।

পিউ চ্যারিটেবল ট্রাস্ট ও সিস্টেমিকের যৌথ উদ্যোগে বিজ্ঞানী ও শিল্প বিশেষজ্ঞদের করা এই গবেষণায় যে সমাধান দেওয়া হয়েছে তাতে করে সমুদ্রে যাওয়া প্লাস্টিকের পরিমাণ ৮০ শতাংশ পর্যন্ত কমানো যেতে পারে। গবেষণায় সবচেয়ে বিস্তারিতভাবে প্লাস্টিক বর্জ্য সংকট সমাধানের বিষয়টির রোডম্যাপ তুলে ধরা হয়েছে।

দ্য জার্নাল সায়েন্সে প্রকাশিত ওই গবেষণায় বলা হচ্ছে, যদি জরুরিভিত্তিতে কোনো পদক্ষেপ নেওয়া না হয় তাহলে প্রতিবছর ১১ থেকে ২৯ মিলিয়ন টন প্লাস্টিক বর্জ্য সমুদ্রে পতিত হবে। ২০৪০ সালের মধ্যে অতিরিক্ত আরও ৬০০ মিলিয়ন টন প্লাস্টিক সমুদ্রে চলে যাবে, যা সমুদ্রের তিন মিলিয়ন নীলতিমির ওজনের সমান।

পিউ ট্রাস্টের জ্যেষ্ঠ ব্যবস্থাপক ও গবেষণা নিবন্ধটির অন্যতম লেখক উইনি লাউ বলেন, প্লাস্টিক দূষণ হলো এমন একটি বিষয় যার প্রভাব সবার ওপরে পড়ে। এটা আপনার, আমার কিংবা নির্দিষ্ট কোনো দেশের সমস্যা নয়। এটা আমাদের সবার সমস্যা। আমরা যদি কিছু না করি তাহলে এই সমস্যা আরও ভয়াবহ হবে।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন