মাত্র ৫৬ দিনে তরমুজের সাইজ আড়াই কেজি, অপেক্ষা শুধু বিক্রয়ের

২৩ সেপ্টেম্বার ২০২১ ০৭:৪২:৫৯
মাত্র ৫৬ দিনে তরমুজের সাইজ আড়াই কেজি, অপেক্ষা শুধু বিক্রয়ের

মোঃ জাহিদ হাসান মিলু, ঠাকুরগাঁও প্রতিনিধি: বাঁশ, সুতা, তার দিয়ে তৈরি করা মাচা গাছের লতা পাতা দিয়ে সবুজে ঢাকা পরেছে। আর মাচার ভিতরে ঝুলছে রং-বেরংয়ের বাহারি বিভিন্ন জাতের তরমুজ। রাস্তা দিয়ে চলাচলকারীরা এমন দৃশ্য দেখে অবাক ও মুগ্ধ। অসময়ে এভাবে ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জ উপজেলার তেঁতুলতলার ভাতারমারী ফার্মে তরমুজ চাষ করে বিস্ময় সৃষ্টি করেছে কয়েক জন যুবক কৃষক।

 

বীজ বপনের ৫৫ থেকে ৫৬ দিন মাত্র। এরি মধ্যে দুই থেকে আড়াই কেজির আকৃতি হয়ে গেছে ফলের। এখন অপেক্ষা শুধু তরমুজ গুলো বাজার জাতকরণের। আর মাত্র ৫ থেকে ৭ দিন পরেই সম্পূর্নভাবে বাজার জাতকরণের উপযোগী হবে এই তরমুজ গুলো। এতে সরকারের সহযোগিতা কামনা করছেন কৃষকরা। মোট ১০ একর জমি লিজ নিয়ে মালচিং পদ্ধতিতে সুইট বø্যাক টু, ল্যান্ড থাই ও মধুবালা এই তিন জাতের তরমুজ চাষ করেছেন তারা।

 

বচাগঞ্জের সুলতান পুর থেকে তরমুজ ক্ষেত দেখতে এসে নাজমুল জানান, বর্তমান আবহাওয়ায় এখানকার চাষীরা যে, এতো সুন্দর একটা ফসল করছে তা অতুলনীয়।

 

উদ্যোক্তা ও কৃষক মঞ্জুর আলম বলেন, দেশকে ডিজিটাল করার লক্ষে সরকার কাজ করে যাচ্ছে।  তাই কৃষকদের কেউ এর আওতায় আনার দরকার। 

 

অন্যদিকে আরেক উদ্যোক্তা ও কৃষক আনোয়ার হোসেন সুমন জানান,  সরকারকে আকুল আবেদন করে বলেন,  সরকার যদি এই তরমুজ গুলো বিদেশে রপ্তানি করার ব্যবস্থা করে দিত তাহলে বৈদেশিক মুদ্রা অর্জনের পাশাপাশি কৃষকরাও লাভবান হবে। এতে মানুষ আগামীতে উৎসাহ উদ্দীপনার সাথে আরও বেশি বেশি করে এ পদ্ধতিতে তরমুজ চাষ করতো এবং তা আগামীতে ব্যাপক সাড়া ফেলতো বলে জানান তিনি।

 

ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবীদ মোঃ আবু হোসেন বলেন, অসময়ে এই তরমুজটি একটি নতুন ফসল হিসেবে জেলায় সাড়া জাগিয়েছে। কারিগরি ও রোগ বালাই মুক্ত করার পরামর্শ আমরা দিয়ে যাচ্ছি। আশা করি এ ফসলটি চাষ করে তারা লাভবান হবে এবং জেলায় কৃষির নতুন দিগন্ত উন্মোচন হবে ।

 

পরগায়নের জন্য ব্যক্তিগত উদ্যোগে সেখানে মৌচাকের ব্যবস্থা করে দেওয়ার কথা জানিয়ে, কৃষকরা যদি বিদেশে তরমুজ রপ্তানির উদ্যোগ গ্রহণ করে সেক্ষেত্রে প্রশাসনের পক্ষ থেকে কৃষকদের সহযোগিতা করবেন বলে জানান জেলা প্রশাসক মোঃ মাহবুবুর রহমান।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন