মের্কের কাছ থেকে ২ লাখ কোর্স করোনা পিল কিনবে থাইল্যান্ড

০৪ অক্টোবার ২০২১ ০৭:১৫:১২
মের্কের কাছ থেকে ২ লাখ কোর্স করোনা পিল কিনবে থাইল্যান্ড

আন্তর্জাতিক ডেস্ক: করোনা চিকিৎসায় ব্যবহারের জন্য ২ লাখ কোর্স অ্যান্টিভাইরাল করোনা পিল মলনুপিরাভির কিনতে মার্কিন কোম্পানি মের্কের সঙ্গে আলাপ-আলোচনা করছে থাইল্যান্ডের সরকার।

 

সরকারের পক্ষ থেকে ইতোমধ্যে এ বিষয়ে আগাম বুকিং দেওয়া হয়েছে বলে বার্তাসংস্থা রয়টার্সকে জানিয়েছেন থাইল্যান্ডের জাতীয় চিকিৎসা সেবা বিভাগের মহাপরিচালক সোমসাক আক্কস্লিপ।

 

সোমবার রয়টার্সকে আক্কস্লিপ বলেন, ইতোমধ্যে ২ লাখ কোর্স পিলের জন্য মের্ককে আগাম বুকিং দেওয়া হয়েছে। এখন এই বিষয়ক চুক্তিপত্র প্রস্তুতের বিষয়ে কোম্পানির সঙ্গে সরকারের আলোচনা চলছে।

 

তবে থাইল্যান্ডে মের্কের প্রতিনিধিরা এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি।

 

সোমবারের এক প্রতিবেদনে রয়টার্স আরও জানিয়েছে, দক্ষিণ কোরিয়া, তাইওয়ান ও মালয়েশিয়ায়ও এই পিল কেনার বিষয়ে সরকারি পর্যায়ে আলোচনা চলছে। এছাড়া ফিলিপাইনে বর্তমানে মেডিকেল ট্রায়াল চলছে মলনিপুরাভিরের।

 

এ বিষয়ে বিস্তারিত জানতে এই চার দেশের সরকারের মুখপাত্রদের সঙ্গে যোগাযোগ করেছিল রয়টার্স। তবে তাদের সবাই কথা বলতে অপারগতা জানিয়েছেন।

 

যুক্তরাষ্ট্রভিত্তিক ওষুধ কোম্পানি মের্ক মলনুপিরাভির নামে একটি পিল বা মুখে খাওয়ার ওষুধ তৈরি করেছে। এই ওষুধ করোনাভাইরাসের বংশবিস্তার অকার্যকর করতে সক্ষম বলে দাবি করেছে কোম্পানি।

 

পাশাপাশি, করোনায় আক্রান্ত রোগীর মৃত্যু ও হাসপাতালে ভর্তি হওয়ার ঝুঁকি ৫০ শতাংশ পর্যন্ত কমানোর সক্ষমতা মলনুপিরাভিরের রয়েছে বলেও জানিয়েছেন কোম্পানির কর্মকর্তারা।

 

এই অ্যান্টিভাইরাল ওষুধটির সম্পর্কে রয়টার্সকে মের্কের কর্মকর্তারা জানান, মলনুপিরাভির মানবদেহের প্রবেশকারী করোনাভাইরাসের জেনেটিক কোডে সমস্যা সৃষ্টি করে ভাইরাসটির বংশবৃদ্ধি প্রায় স্থবির করে দেয়। আর এর ফলেই কমতে থাকে করোনারোগীর গুরুতর অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হওয়া ও এ রোগে মারা যাওয়ার সম্ভাবনা।

 

কর্মকর্তারা আরও বলেন, বাজারে বর্তমানে করোনা রোগীদের চিকিৎসার জন্য যেসব ওষুধ ব্যবহার করা হচ্ছে, সেগুলোর মূল কাজ মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করা, ভাইরাসকে অকার্যকর করা নয়।

 

এক্ষেত্রে মলনুপিরাভিরই বিশ্বে প্রথম এবং এখন পর্যন্ত একমাত্র ওষুধ, যেটি মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতাকে শক্তিশালী করার পাশাপাশি ভাইরাসের প্রজনন ক্ষমতা অকার্যকর করতে সক্ষম।

 

এ পর্যন্ত তিনটি মেডিকেল ট্রায়াল পার করেছে মলনুপিরাভির। প্রতিটি ট্রায়ালেই রোগীদের শারীরিক অবস্থার লক্ষণীয় উন্নতি দেখা গেছে বলে জানিয়েছেন কোম্পানির কর্মকর্তারা।

 

সোমবার এক বিবৃতিতে মের্কের পক্ষ থেকে বলা হয়েছে, ২০২১ সাল শেষ হওয়ার আগেই ১ কোটি কোর্স পিল প্রস্তুত করবে কোম্পানি। তার মধ্যে ১০ লাখ ৭০ হাজার কোর্স পিল যুক্তরাষ্ট্রে সরবরাহ করতে ইতোমধ্যে মার্কিন সরকারের সঙ্গে চুক্তি করা হয়েছে। প্রতি কোর্স পিলের দাম পড়বে ৭০০ ডলার।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন