অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ দিল কাতার

১১ অক্টোবার ২০২১ ২১:৪৭:৪৪
অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ দিল কাতার

আন্তর্জাতিক ডেস্ক: আজ মঙ্গলবার (১২ অক্টোবর) থেকে কাতারে বসবাসরত অবৈধ অভিবাসীদের বৈধ হওয়ার সুযোগ দিচ্ছে দেশটির স্বরাষ্ট্র মন্ত্রণালয়। এ সুযোগ চলবে ৩১ ডিসেম্বর পর্যন্ত। খবর গালফ নিউজর।

 

অভিবাসীদের বিষয়ে কাতারের নেওয়া নতুন এ সিদ্ধান্তের অর্থ হলো, রেসিডেন্সি, ওয়ার্ক ভিসা বা ফ্যামিলি ভিজিট ভিসায় কাতারে এসে মেয়াদ শেষ হয়ে যাওয়ার কারণে যারা অবৈধ হয়ে গেছেন তারা এখন নির্দিষ্ট প্রক্রিয়ায় আবেদনের মাধ্যমে বৈধ হওয়ার সুযোগ পাবেন। এবং এতে তারা তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়ার প্রক্রিয়া এড়াতে পারবেন।

 

করোনার কারণে পরিবর্তিত পরিস্থিতিতে বহু অভিবাসীর ভিসার মেয়াদ শেষ হয়ে যাওয়ায় কাতারে অবৈধ হয়ে যেতে হয়েছে।

 

কাতার সরকারের এমন সিদ্ধান্তে খুশি দেশটিতে অবৈধভাবে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। বৈধ হওয়ার সুযোগটিকে পুরাপুরি কাজে লাগাতে চান তারা। বৈধ হওয়ার জন্য বাংলাদেশ দূতাবাসের সার্বিক সহযোগিতাও আশা করছেন প্রবাসীরা।

 

কাতারি আইন অনুসারে সব প্রক্রিয়া সম্পন্ন করে আবার বৈধ হওয়াটা ব্যয়সাপেক্ষ। এখন ১২ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত বৈধ হওয়ার সুযোগ আসায় এ জরিমানার হাত থেকে বাঁচবেন অভিবাসীরা।

 

এর জন্য যেকোনো কর্মদিবসে দুপুর ১টা থেকে সন্ধ্যা ৬টার মধ্যে সরকারি সার্ভিস সেন্টারে হাজির হতে হবে। সার্ভিস সেন্টারগুলোর মধ্যে রয়েছে উম সালাল সার্ভিস সেন্টার, উম সানিম সার্ভিস সেন্টার, মিসাইমির সার্ভিস সেন্টার, ওয়াকরা সার্ভিস সেন্টার, আল রাইয়ান সার্ভিস সেন্টার।

 

এদিকে কাতার সরকারের ঘোষিত সময়ের মধ্যে অবৈধ প্রবাসী বাংলাদেশিদের বৈধ হওয়ার আহবান জানিয়েছে কাতারের বাংলাদেশ দূতাবাস।

 

এ প্রসঙ্গে দূতাবাসের শ্রম কাউন্সিলর ড. মোহাম্মদ মুস্তাফিজুর রহমান বলেন, সবার কাছে অনুরোধ প্রক্রিয়াটি অনুসরণ করুন। আমরা এখানকার সব বাংলাদেশিকে সচেতন করার চেষ্টাও চালিয়ে যাচ্ছি।

 

ঘোষিত সময়ের মধ্যে বৈধ না হলে, কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারিও দিয়েছে দেশটির প্রশাসন।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন