কোহলি ‘বিশ্বরেকর্ড’ নিজের করে নিলেন রোহিত শর্মা

২২ নভেম্বার ২০২১ ০২:৫০:৩৭
কোহলি ‘বিশ্বরেকর্ড’ নিজের করে নিলেন রোহিত শর্মা
ক্রিড়া ডেস্ক

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ভারতের পূর্ণাঙ্গ অধিনায়ক হিসেবে দায়িত্ব নেওয়ার পর রোহিত শর্মা শুরুটা হয়েছে ফ্রেমে বাঁধিয়ে রাখার মতো। ঘরের মাঠে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে তার নেতৃত্বে বিশ্বকাপের রানার্সআপ নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করেছে ভারত।

 

রোহিত শর্মা প্রতিটি ম্যাচেই ব্যাট হাতে দূর্দান্ত নৈপুণ্যের জন্য সিরিজ সেরার পুরস্কারও জয় করে। জয়পুরে ৪৮(৩৬), রাঁচিতে ৫৫ (৩৬) রানের ইনিংসের পর রোববার কলকাতার ইডেন গার্ডেনেও হেসেছে রোহিত শর্মার ব্যাট, খেলেছেন ৩১ বলে ৫৬ রানের আরও একটি দারুণ ইনিংস। যেখানে ৫ চারের পাশাপাশি ৩টি বিশাল ছক্কা হাঁকিয়েছেন ভারতীয় অধিনায়ক।

 

আর দারুণ এই ইনিংস খেলার মধ্য দিয়ে দূর্দান্ত এক রেকর্ড নিজের করে নিয়েছেন রোহিত শর্মা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এখন এককভাবে সবচেয়ে বেশি ৫০+ ইনিংসের মালিক ভারতীয় ওপেনার। সর্বোচ্চ পর্যায়ের সংক্ষিপ্ত ফরম্যাটে এখন পর্যন্ত ৩০ বার এই কীর্তি ছুঁয়েছেন তিনি।

 

১১৯ ম্যাচের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্যারিয়ারে ১১১ বার ব্যাটিংয়ে নেমে ৩৩.৩৯ গড় এবং ১৪০.২৮ স্ট্রাইক রেটে তৃতীয় সর্বোচ্চ ৩১৯৭ রান করেছেন রোহিত শর্মা। যেখানে ২৬টি ফিফটির পাশাপাশি সর্বোচ্চ ৪টি সেঞ্চুরি হাঁকিয়েছেন ডানহাতি এই উদ্বোধনী ব্যাটার।

 

অন্যদিকে বর্তমানে এ তালিকার দুই নম্বরে নেমে যাওয়া বিরাট কোহলি তার খেলা ৯৫ ম্যাচের ৮৭ ইনিংসে ব্যাট করে করেছেন দ্বিতীয় সর্বোচ্চ ৩২২৭। যেখানে তার গড় ৫২.০৪ এবং স্ট্রাইক রেট ১৩৭.৯০। এই ফরম্যাটে এখনো তিন অঙ্কের ম্যাজিক ফিগার পৌঁছাতে ছুঁতে না পারলেও ২৯টি ফিফটি রয়েছে ভারতীয় তারকার নামে।

 

আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বোচ্চ ৫০+ ইনিংস: রোহিত শর্মা (ভারত)- ৩০ বার, বিরাট কোহলি (ভারত- ২৯ বার, বাবর আজম (পাকিস্তান)- ২৫ বার, ডেভিড ওয়ার্নার (অস্ট্রেলিয়া)- ২২ বার।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন