বিশ্বে করোনায় একদিনে ছয় হাজার ৩৩৭ জনের মৃত্যু

২৭ নভেম্বার ২০২১ ০১:৪৪:৩০
বিশ্বে করোনায় একদিনে ছয় হাজার ৩৩৭ জনের মৃত্যু
আন্তর্জাতিক ডেস্ক

প্রাণঘাতী নভেল করোনাভাইরাসে গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে ছয় হাজার ৩৩৭ জনের মৃত্যু। শনাক্ত হয়েছেন পাঁচ লাখ ৬৯ হাজার ৮৩৩ জন। এর আগে শুক্রবার (২৬ নভেম্বর) ২৪ ঘণ্টায় বিশ্বে মারা যান ছয় হাজার ৬০০ জন। অন্যদিকে শনাক্ত হয় পাঁচ লাখ ৬০ হাজার ৩০০ জন। সেই হিসাবে গত ২৪ ঘণ্টায় করোনার তাণ্ডব কিছুটা কমেছে।

 

শনিবার (২৭ নভেম্বর) সকালে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

 

সবশেষ পরিসংখ্যান অনুযায়ী, বিশ্বে এখন পর্যন্ত করোনায় মোট আক্রান্ত হয়েছেন ২৬ কোটি ৮ লাখ ৭৬ হাজার ৫০৮ জন এবং মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫২ লাখ ৬২৬৪ জনে। সুস্থ হয়েছেন ২৩ কোটি ৫৬ লাখ ৭৫ হাজার ৪৫১ জন।

 

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য মতে, দৈনিক সংক্রমণের হিসেবে বিশ্বের দেশসমূহের মধ্যে শীর্ষে রয়েছে জার্মানি এবং এ রোগে শুক্রবার সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে রাশিয়ায়। শুক্রবার জার্মানিতে আক্রান্ত হয়েছেন ৭২ হাজার ১৫৯ জন এবং মৃত্যু হয়েছে ৩৭৪ জনের। একই সময়সীমায় রাশিয়ায় মৃত্যু হয়েছে এক হাজার ২৩৫ জনের এবং আক্রান্ত হয়েছেন ৩৪ হাজার ৬৯০ জন।

 

এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। আক্রান্তে দ্বিতীয় এবং মৃত্যুতে তৃতীয় অবস্থানে ভারত। আক্রান্তে তৃতীয় ও মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে ব্রাজিল।

 

এছাড়া আক্রান্তের তালিকায় যুক্তরাজ্য চতুর্থ, রাশিয়া পঞ্চম, তুরস্ক ষষ্ঠ, ফ্রান্স সপ্তম, ইরান অষ্টম, জার্মানি নবম এবং আর্জেন্টিনা দশম অবস্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশে অবস্থান দাঁড়িয়েছে ৩১তম।

 

২০১৯-এর ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এরপর গত বছরের ১১ মার্চ বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) করোনাকে বৈশ্বিক মহামারিহিসেবে ঘোষণা করে। এর আগে একই বছরের ২০ জানুয়ারি বিশ্বজুড়ে জরুরি পরিস্থিতি ঘোষণা করে সংস্থাটি। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২২৩টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

মন্তব্য

এই নিবন্ধটি জন্য কোন মন্তব্য নেই.

আপনার মন্তব্য লিখুন